গ্রিন টি

7 months ago
237
  • রাতে গ্রিন টি পান করা, বিশেষ করে ঘুমানোর দুই ঘন্টা আগে, এটি ঘুমিয়ে পড়া কঠিন করে তুলতে পারে । অতএব, দিনের বেলা এবং সন্ধ্যার প্রথম দিকে এই পানীয়টি পান করা ভাল।

  • গ্রিন টি এর প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যগুলি ত্বকের জ্বালা, ত্বকের লালভাব এবং ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে । আপনার ত্বকে গ্রিন টি প্রয়োগ করা ছোটখাটো কাটা এবং রোদে পোড়া দাগকেও প্রশমিত করতে পারে। এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের কারণে, গবেষণায় দেখা গেছে যে টপিকাল গ্রিন টি অনেক চর্মরোগ সংক্রান্ত অবস্থার জন্য একটি কার্যকর প্রতিকার।

  • আপনি তাজা লেবুর রস বা লেবুর টুকরো যোগ করতে পারেন। বিকল্পভাবে, একটু মধু, চিনি, বা একটি স্টিভিয়া পাতা যোগ করতে পারেন। এবং হার্বস এবং মশলা দিয়েও গ্রিন টি এর স্বাদ বাড়াতে পারেন।

  • গ্রিন টি-তে ট্যানিন থাকে যা পেটে অ্যাসিড বাড়াতে পারে যার ফলে পেটে ব্যথা হতে পারে। পেটে অতিরিক্ত অ্যাসিড একজনকে বমি বমি ভাব করতে পারে। এই সবই কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে। পেপটিক আলসার বা অ্যাসিড রিফ্লাক্সে আক্রান্ত রোগীদের সকালে প্রথমে গ্রিন টি না খাওয়ার পরামর্শ দেওয়া হয় ।

  • আপনি গ্রিন টি এর জন্য যে পানি ব্যবহার করেন তা খুব বেশি গরম বা খুব ঠান্ডা হওয়া উচিত নয় । 160 থেকে 180 ডিগ্রির মধ্যে থাকা পানিই উত্তম। গ্রিন টি 2-3 মিনিটের বেশি জাল দিবেন না। কম সময় চা পাতাগুলিকে তাদের গন্ধ প্রকাশ করতে বাধা দেবে এবং বেশি সময় আপনার চাকে তিক্ত করে তুলবে।

  • সবুজ চা স্বাস্থ্যকর যৌগগুলিতে সমৃদ্ধ , এবং লিপটনের সংস্করণগুলিও এর ব্যতিক্রম নয়।

  • গ্রিন টি পান করা মানুষকে ওজন কমাতে এবং পেটের চর্বিকে কার্যকরভাবে গলতে সাহায্য করতে পারে । গ্রিন টি পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ যা চর্বি বার্ন করতে পারে, ওজন কমাতে সাহায্য করতে পারে এবং বিভিন্ন উপায়ে স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

  • গ্রিন টি উচ্চ রক্তচাপ থেকে কনজেস্টিভ হার্ট ফেইলিওর পর্যন্ত হৃদরোগ সংক্রান্ত বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করেছে। হার্টের জন্য যা ভালো তা সাধারণত মস্তিষ্কের জন্য ভালো; আপনার মস্তিষ্কেরও সুস্থ রক্তনালী প্রয়োজন।

  • গ্রিন টি এর সম্পূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট শক্তি পেতে, এটি অবশ্যই খাবারের মধ্যে খেতে হবে। এর মানে হল, আপনার খাওয়ার অন্তত দুই ঘন্টা আগে এবং দুই ঘন্টা পরে খাওয়া উচিত ।

  • উপকারিতা পাওয়ার জন্য প্রতিদিন ৩ থেকে ৫ কাপ গ্রিন টি পান করা যেতে পারে।

  • বিশেষজ্ঞদের মতে,সত্ত্বেও দিনে তিন কাপের বেশি খাওয়া উচিত নয় গ্রিন টি । বেশিবার গ্রিন টি খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। এবং বেশি পরিমাণ গ্রিন টি শরীর থেকে প্রয়োজনীয় উপাদান বের করে দিতে পারে।

  • নিয়মিত গ্রিন টি পান করা আপনাকে ওজন কমাতে, ডায়াবেটিস, হৃদরোগ এবং ক্যান্সার সহ বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে । প্রতিদিন তিন থেকে পাঁচ কাপ গ্রিন টি পান করা সবচেয়ে স্বাস্থ্য উপকারিতা পাওয়ার জন্য সর্বোত্তম বলে মনে হয়।

  • গ্রিন টি অতিরিক্ত চর্বি কমিয়ে ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে যে এটি দিনে 60 ক্যালোরি পর্যন্ত পোড়ায়। এর মানে হল যে নিয়মিত গ্রিন টি পান করলে আপনাকে এক বছরে 8 পাউন্ড পর্যন্ত ওজন কমাতে সাহায্য করতে পারে।

সূত্র লিঙ্ক (রেফারেন্স)