ব্যায়াম

7 months ago
329

আমরা সবাই জানি যে আমাদের দৈনন্দিন জীবন কতটা অদ্ভুত হয়ে উঠেছে। আজ আমরা শুধু কাজের বোঝায় চাপা পড়ে গেছি তাই নয়, খাদ্যতালিকায় ভালো জিনিসও অন্তর্ভুক্ত করতে পারছি না।


ভুল লাইফস্টাইল বা লাইফস্টাইলের কারণে আমাদের অনেক রোগের সম্মুখীন হতে হয়। আজকাল সঠিক জীবনধারা ও খাদ্যাভ্যাসের অভাবে অনেকের মধ্যেই ডায়াবেটিস ও স্থূলতার সমস্যা দেখা যায়। এই রোগগুলির আরেকটি কারণ রয়েছে এবং তা হল শারীরিক ব্যায়ামের অভাব। 


আমরা প্রতিদিন আমাদের খাবারে ক্যালোরি গ্রহণ করি। এই ক্যালরি আমাদের শরীরে যায় এবং আমাদের শক্তি দেয়। যদিও ক্যালরি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু আমাদের জীবনে যদি শারীরিক পরিশ্রম বা ব্যায়ামের অভাব দেখা দেয়, তবে এই ক্যালরিগুলি চর্বি আকারে আমাদের শরীরে জমা হতে শুরু করে।

  • ১.) সকালে ব্যায়াম করলে কোন প্রকার টেনশন বা মানসিক চাপ থাকে না।

    ২.) সকালে ব্যায়াম রক্তচাপ ঠিক রাখে।।

    ৩.) আমরা যদি সকালে উঠে ব্যায়াম করি, তাহলে আমাদের ঘুমেরও উন্নতি হবে।

    ৪.) মেজাজ ভালো থাকে।

    ৫.) সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করা একটি রুটিন হয়ে যায়।

    ৬.) সকালে ব্যায়াম সারা দিনের জন্য শক্তি দেয়।

    ৭.) এতে হার্ট অ্যাটাক বা হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কমে যায়।  

    ৮.) ব্যায়াম করলে ক্যালরি বার্ন হয় এবং মেটাবলিজম ভালো হয়, যার কারণে স্থূলতা বাড়ে না।

    ৯.) ব্যায়াম হল একটি ওষুধের মতো যার প্রতিদিনের অনুশীলনে স্ট্রেস বা বিষণ্নতার মতো কোনো ধরনের মানসিক রোগ হয় না।

  • ব্যায়াম আমাদের শরীরকে কাজ করতে ব্যাপকভাবে সাহায্য করে এবং এটি না করার অনেক অসুবিধাও রয়েছে:

    ১.) সহ্যক্ষমতার অভাব - যারা সারাদিন শুধু বিশ্রাম নেয় ধীরে ধীরে অলস হয়ে যায় যার কারণে সারাক্ষণ ক্লান্ত বোধ করে এবং শরীর দুর্বল হয়ে পড়ে।

    ২.) মেটাবলিজমের অবনতি - ব্যায়াম না করার কারণে, একজন ব্যক্তির পরিপাকতন্ত্র নষ্ট হয়ে যায়, যার কারণে তিনি দুর্বলতা পান। কোষ্ঠকাঠিন্য এবং পেট সংক্রান্ত আরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

    ৩.) মুখে বলিরেখা- ব্যায়ামের অভাবে বয়সের আগেই মানুষের মুখে বলিরেখা দেখা দেয়। মুখ মলিন হয়ে যায় এবং অকালে বৃদ্ধ দেখায়। মুখের এসব সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিন ব্যায়াম করুন।

সূত্র লিঙ্ক (রেফারেন্স)