কাঁচা মরিচ

টপিক টি তৈরি করা হয়েছে one month ago
281বার দেখা হয়েছে

কাঁচা মরিচ বা লঙ্কা মরিচ বাঙালি রান্নার এক অন্যরকম প্রাণ. ঝাঁঝালো স্বাদ যোগানোর পাশাপাশি, কাঁচা মরিচ পুষ্টিকর গুণেও ভরপুর. আজ আমরা জানবো কাঁচা মরিচের বিভিন্ন দিক – রান্নায় এর ব্যবহার, স্বাস্থ্য উপকারিতা, এবং বাড়িতে কীভাবে কাঁচা মরিচ সংরক্ষণ করবেন.

রান্নায় কাঁচা মরিচের ব্যবহার

বাঙালি রান্নায় কাঁচা মরিচের ব্যবহার অসামান্য. তরকারি, ডাল, মাছ, মাংস সব কিছুতেই কাঁচা মরিচের ঝাঁজ দেওয়া হয়. কাঁচা মরিচ কুচি করে, গোটা চাল দেওয়া, কিংবা বটা তৈরি করে – বিভিন্ন রান্নায় এর ব্যবহারের পদ্ধতিও নানান.


তরকারিতে: টমেটোর তরকারি, বেগুনের তরকারি, পটলের তরকারি ইত্যাদিতে কাঁচা মরিচের কুচি ছাড়া চলে না. এটি না দিলে রান্নার স্বादই যেন ফিকে হয়ে যায়.

মাছ-মাংসে: ঝোল, মাছের চচ্চড়ি, মাংসের কষাই – এসব রান্নায় কাঁচা মরিচের গন্ধ ও ঝাঁজ রান্নাকে করে আরো মজাদার.

কাঁচা মরিচের স্বাস্থ্য উপকারিতা

কাঁচা মরিচ কেবল স্বাদ বর্ধক না, এটি স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারী.


** ভিটামিন এ ও সি-এর উৎস:** কাঁচা মরিচ ভিটামিন এ এবং সি-এর একটি দুর্দান্ত উৎস. এই ভিটামিনগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে.

** ব্যথা কমায়:** কাঁচা মরিচে ক্যাপসেইসিন নামক এক উপাদান থাকে, যা ব্যথা কমাতে সাহায্য করে.

** রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করে:** কাঁচা মরিচ রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, যা হृদরোগের ঝুঁকি কমায়.

কাঁচা মরিচ সংরক্ষণের পদ্ধতি

কাঁচা মরিচ কয়েকটা দিন ফ্রিজে রাখা যায়. তবে  আপনি যদি দীর্ঘদিন  কাঁচা মরিচ  সংরক্ষণ করতে চান, তাহলে এই পদ্ধতিগুলি অনুসরণ করতে পারেন:

সূর্যের আলোয় শুকিয়ে: কাঁচা মরিচ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি কাগজের উপর ছড়িয়ে রোদে শুকিয়ে নিন। শুকিয়ে যাওয়ার পর একটি বাতাস বন্ধ পাত্রে ভরে রাখুন।

ভিনেগারে: কাঁচা মরিচ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে ভিনেগার ও পানি সমান পরিমাণে মিশিয়ে সেখানে মরিচগুলো ডুবিয়ে রাখুন। এভাবে ফ্রিজে রাখলে কাঁচা মরিচ দীর্ঘদিন ভালো থাকবে।

তেলে ভেজে: কাঁচা মরিচ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর তেলে ভেজে ঠান্ডা করে একটি বাতাস বন্ধ পাত্রে ভরে রাখুন।

বরফ করে: কাঁচা মরিচ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি ট্রেতে মরিচগুলো আলাদা আলাদা করে সাজিয়ে ফ্রিজে বরফ করে রাখুন। জমে গেলে একটি ব্যাগে ভরে ফ্রিজে রাখুন।

** টিপস:**


কাঁচা মরিচ সংরক্ষণের জন্য শুকনো ও ঠান্ডা জায়গা ব্যবহার করুন।

কাঁচা মরিচ ধুয়ে পানি ঝরিয়ে নেওয়ার পর সংরক্ষণ করুন।

পচা মরিচ আলাদা করে ফেলে দিন।

একবার কাঁচা মরিচ ফ্রিজ থেকে বের করলে আবার ফ্রিজে রাখবেন না।

কাঁচা মরিচ  রান্নার  অপরিহার্য  উপকরণ।   উপরে  বর্ণিত  পদ্ধতিগুলি  অনুসরণ  করে  আপনি  ঘরেই  দীর্ঘদিন  কাঁচা মরিচ  সংরক্ষণ  করতে  পারবেন।   এতে  আপনার  রান্নার  স্বাদ  বজায়  থাকবে  এবং  খরচ  ও  কম  হবে।

প্রশ্ন সমূহ

আপনার মতামত দিন