বাংলাদেশের সংস্কৃতি

টপিক টি তৈরি করা হয়েছে 5 months ago
400বার দেখা হয়েছে

বাংলাদেশের সংস্কৃতি


বাংলাদেশ একটি সমৃদ্ধ সংস্কৃতির দেশ। এদেশে রয়েছে বিভিন্ন ধর্ম, জাতি এবং সংস্কৃতির মানুষ। এই বিভিন্ন ধর্ম, জাতি এবং সংস্কৃতির মিশ্রণে বাংলাদেশের সংস্কৃতি গড়ে উঠেছে।


বাংলাদেশের সংস্কৃতির প্রধান বৈশিষ্ট্যগুলি হল:


ধর্ম: বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ দেশ। এখানে মুসলমান, হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টানসহ বিভিন্ন ধর্মের মানুষ বসবাস করে। প্রত্যেক ধর্মের নিজস্ব সংস্কৃতি রয়েছে।

জাতি: বাংলাদেশ একটি বহুজাতিক দেশ। এখানে বাঙালি, চাকমা, মারমা, ত্রিপুরা, রাখাইন, ইত্যাদি বিভিন্ন জাতির মানুষ বসবাস করে। প্রত্যেক জাতির নিজস্ব সংস্কৃতি রয়েছে।

ভাষা: বাংলা বাংলাদেশের জাতীয় ভাষা। এছাড়াও, এখানে আরবি, হিন্দি, ইংরেজি, ইত্যাদি ভাষা প্রচলিত।

খাদ্য: বাংলাদেশের খাদ্য সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। এখানে বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার রয়েছে। ইলিশ মাছ, পান্তা ভাত, ভর্তা, বিরানি, জর্দা, হালিম, ইত্যাদি বাংলাদেশের জনপ্রিয় খাবার।

সঙ্গীত: বাংলাদেশের সঙ্গীত সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। এখানে বিভিন্ন ধরনের সঙ্গীত রয়েছে। বাউল গান, জারি গান, ভাটিয়ালি গান, ইত্যাদি বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত।

নৃত্য: বাংলাদেশের নৃত্য সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। এখানে বিভিন্ন ধরনের নৃত্য রয়েছে। বাউল নৃত্য, জারি নৃত্য, ভাটিয়ালি নৃত্য, ইত্যাদি বাংলাদেশের জনপ্রিয় নৃত্য।

খেলাধুলা: বাংলাদেশের খেলাধুলা সংস্কৃতিও অত্যন্ত সমৃদ্ধ। এখানে বিভিন্ন ধরনের খেলাধুলা প্রচলিত। ক্রিকেট, ফুটবল, টেনিস, ইত্যাদি বাংলাদেশের জনপ্রিয় খেলাধুলা।

বাংলাদেশের সংস্কৃতি অত্যন্ত বৈচিত্র্যময়। এই বৈচিত্র্যই বাংলাদেশের সংস্কৃতির মূল শক্তি।

প্রশ্ন সমূহ

আপনার মতামত দিন