শীতকাল

টপিক টি তৈরি করা হয়েছে 6 months ago
380বার দেখা হয়েছে


শীতকাল: প্রকৃতির রূপ-রস-আনন্দের এক অপূর্ব লীলাভূমি


শীতকাল। প্রকৃতির রুপ-রস-আনন্দের এক অপূর্ব লীলাভূমি। পাতা ঝরে পড়া গাছের শূন্য ডালপালা, ঠান্ডা হাওয়ায় নুয়ে পড়া ফুলের থোকা, ঝকঝকে রোদ আর জ্বলজ্বলে আকাশের অপরূপ দৃশ্য যে কারো মনে মুগ্ধতা ছড়ায়। শীতকালে প্রকৃতি যেন এক নতুন রূপে সেজে ওঠে।


শীতকালে প্রকৃতিতে নানান ধরনের পরিবর্তন দেখা যায়। গাছের পাতা ঝরে পড়ে। গাছের ডালপালা শূন্য হয়ে যায়। ঠান্ডা হাওয়ায় ফুলের থোকা নুয়ে পড়ে। মাঠেঘাটে বরফ পড়ে। শীতকালে প্রকৃতি যেন এক শান্ত ও নিস্তব্ধ পরিবেশে ছেয়ে যায়।


শীতকালে প্রকৃতিতে নানান ধরনের পাখি দেখা যায়। হাঁস, বক, মাছরাঙা, শালিক, চড়ুই ইত্যাদি পাখি এই সময়ে ঝাঁক বেঁধে উড়ে বেড়ায়। শীতকালে প্রকৃতির নীরবতায় পাখির কলকাকলিতে এক নতুন মাত্রা যোগ হয়।


শীতকালে নানান ধরনের ফল পাওয়া যায়। আম, কাঁঠাল, কলা, পেঁপে, লিচু, আপেল, কমলা ইত্যাদি ফল এই সময়ে পাওয়া যায়। শীতকালে ফলের মৌসুম। ফলের মিষ্টি স্বাদ শীতের ঠান্ডা আবহাওয়ায় এক অপূর্ব অনুভূতি জাগায়।


শীতকালে নানান ধরনের উৎসব পালিত হয়। পৌষ সংক্রান্তি, বৈশাখী, ঈদুল ফিতর, ঈদুল আযহা ইত্যাদি উৎসব এই সময়ে পালিত হয়। শীতকালে উৎসবের আনন্দে প্রকৃতি যেন এক নতুন রূপ ধারণ করে।


শীতকালে নানান ধরনের খেলাধুলা অনুষ্ঠিত হয়। ফুটবল, ক্রিকেট, হকি, টেনিস ইত্যাদি খেলাধুলা এই সময়ে অনুষ্ঠিত হয়। শীতকালে খেলাধুলার আনন্দে প্রকৃতি যেন এক নতুন মাত্রা যোগ হয়।


শীতকাল প্রকৃতির রূপ-রস-আনন্দের এক অপূর্ব লীলাভূমি। এই সময়ে প্রকৃতি যেন এক নতুন রূপে সেজে ওঠে। শীতকালের সৌন্দর্য উপভোগ করার জন্য আমরা সকলেই প্রকৃতির কাছে ছুটে যাই।


শীতকালে কিছু সাবধানতা


শীতকালে আবহাওয়া ঠান্ডা থাকে। তাই এই সময়ে কিছু সাবধানতা অবলম্বন করা উচিত। যেমন:


শরীর গরম রাখার জন্য পর্যাপ্ত গরম কাপড় পরতে হবে।

ঠান্ডা লাগলে গরম পানীয় পান করতে হবে।

বাইরে বের হলে গরম কাপড় পরতে হবে এবং মাথা, কান, গলা, হাত-পা ভালো করে ঢেকে রাখতে হবে।

শিশুদের শীত থেকে রক্ষা করার জন্য বিশেষ যত্ন নিতে হবে।

শীতকালের সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি এই সাবধানতা অবলম্বন করলে শীতকালে সুস্থ থাকতে পারবেন।