হার্ডওয়্যার

টপিক টি তৈরি করা হয়েছে 2 weeks ago
27বার দেখা হয়েছে
বিবরণ যোগ করুন
  • হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার একটি কম্পিউটার সিস্টেমের দুটি প্রধান উপাদান। হার্ডওয়্যার ছাড়া কম্পিউটারের অস্তিত্ব থাকবে না এবং আমরা হার্ডওয়্যার ছাড়া সফ্টওয়্যার ব্যবহার করতে পারি না। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার একে অপরের থেকে বিভিন্ন উপায়ে পৃথক। কিন্তু তারা পরস্পর নির্ভরশীল। একটি কম্পিউটার চালানো এবং বিভিন্ন কাজ সম্পাদন করার জন্য আমাদের সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উভয়েরই প্রয়োজন।  আমরা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে পার্থক্য গুলো দেখে নেই।


    হার্ডওয়্যার

    হার্ডওয়্যার, একটি কম্পিউটারের ইলেকট্রনিক্স যন্ত্রাংশ যেমন সিপিইউ, মেমরি, হার্ড ডিস্ক, মনিটর, প্রিন্টার, মাউস ইত্যাদি।


    কম্পিউটার হার্ডওয়্যারের প্রকারভেদ


    ইনপুট ডিভাইস: কাঁচা ডেটা ইনপুট করার জন্য।

    প্রক্রিয়াকরণ ডিভাইস: তথ্যে কাঁচা তথ্য নির্দেশাবলী প্রক্রিয়াকরণের জন্য।

    আউটপুট ডিভাইস: ডেটা এবং তথ্য প্রদর্শন করতে।

    স্টোরেজ ডিভাইস: ডেটা এবং তথ্য সংরক্ষণের জন্য।


    সফটওয়্যার

    সফ্টওয়্যার বা প্রোগ্রাম হলো যা একটি কম্পিউটার সিস্টেমে বিভিন্ন কাজ সম্পাদন করে। এটি একটি প্রোগ্রামিং কোড যা সিপিইউ দ্বারা কার্যকর করা হয়, যা কীবোর্ড, মাউসের মতো ইনপুট ডিভাইস থেকে নির্দেশনা নিতে পারে এবং মনিটর, প্রিন্টার ইত্যাদির মতো আউটপুট ডিভাইসে আউটপুট দেখাতে পারে। উদাহরণ হল MS Word, Google Chrome, Photoshop ইত্যাদি।


    নিম্নলিখিত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য.




    হার্ডওয়্যারসফটওয়্যার
    টাইপহার্ডওয়্যার হল কম্পিউটারের ভৌত অংশের একটি সেট যা প্রকৃতপক্ষে নির্দেশ কার্যকর করে।সফ্টওয়্যার হল একটি প্রোগ্রাম বা নির্দেশাবলীর সেট যা সিপিইউ দ্বারা উদ্দেশ্যমূলক কাজটি সম্পাদন করতে হয়।
    উন্নয়নএকটি হার্ডওয়্যার কারখানায় তৈরি করা হয়।একটি সফ্টওয়্যার তৈরি করা হয়, সফ্টওয়্যার বিকাশকারী সংস্থাগুলি দ্বারা ইঞ্জিনিয়ার করা হয়।
    নির্ভরতাএকটি সফ্টওয়্যার নির্দেশ দিয়ে একটি হার্ডওয়্যার কোন কাজ করতে পারে না।অন্তর্নিহিত হার্ডওয়্যার উপস্থিত না থাকলে একটি সফ্টওয়্যার কার্যকর করতে পারে না।
    মূর্তএকটি হার্ডওয়্যার একটি শারীরিক ইলেকট্রনিক ডিভাইস হিসাবে স্পর্শ করা যেতে পারে.ডিজিটাল হওয়া সফটওয়্যারগুলো দেখা যায় কিন্তু স্পর্শ করা যায় না।
    ক্যাটাগরিহার্ডওয়্যার বিভাগ: ইনপুট ডিভাইস, আউটপুট ডিভাইস, স্টোরেজ ডিভাইস, সিপিইউ এবং মাদারবোর্ডের অভ্যন্তরীণ উপাদান।সফ্টওয়্যার বিভাগ: প্রোগ্রামিং সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার, অপারেটিং সিস্টেম।
    ভাইরাসের প্রভাবহার্ডওয়্যার ভাইরাস দ্বারা প্রভাবিত হয় না.সফ্টওয়্যার প্রাথমিক লক্ষ্য ভাইরাস দ্বারা প্রভাবিত হয়.
    ডিজিটাল ট্রান্সফারএকটি হার্ডওয়্যার শুধুমাত্র শারীরিকভাবে স্থানান্তর করা যেতে পারে।সফ্টওয়্যার ইলেকট্রনিকভাবে স্থানান্তর করা যেতে পারে।
    প্রতিস্থাপনহার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত হলে, এটি নতুন দিয়ে প্রতিস্থাপিত হয়।সফ্টওয়্যার ক্ষতিগ্রস্ত হলে, এটি পুনরায় ইনস্টল করা হয়।

  • হার্ডওয়্যার হলো কম্পিউটারে ভেতরে ব্যবহৃত  অভ্যন্তরীণ যন্ত্রাংশ সমূহ। যা সফ্টওয়্যার দ্বারা প্রদত্ত নির্দেশাবলী দ্বারা চলিত । ইলেকট্রনিক এবং অন্যান্য উপকরণ ব্যবহার করে তৈরি করা হয়। হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে গেলে একটি নতুন উপাদান দিয়ে মেরামত করা যেতে পারে।


    হার্ডওয়্যারের গুলোর মধ্যে  চারটি প্রধান বিভাগ হলো: 

    1. ইনপুট ডিভাইস
    2. প্রাপ্তফলাফল যন্ত্র
    3. সেকেন্ডারি স্টোরেজ ডিভাইস
    4. অভ্যন্তরীণ উপাদান