কম্পিউটার হার্ডওয়্যার বলতে কি বুঝায়?

পাবলিশঃ one year ago
দেখেছেনঃ 850

কম্পিউটার হার্ডওয়্যার বলতে কি বুঝায়?

কম্পিউটার হার্ডওয়্যার একটি কম্পিউটার সিস্টেমের শারীরিক উপাদান বোঝায়। এটি সমস্ত বাস্তব অংশকে অন্তর্ভুক্ত করে যা একটি কম্পিউটার তৈরি করে এবং এটিকে কাজ করতে সক্ষম করে। এই উপাদানগুলির মধ্যে রয়েছে:


1. সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (CPU): CPU কে প্রায়ই কম্পিউটারের "মস্তিষ্ক" হিসাবে উল্লেখ করা হয়। এটি বেশিরভাগ গণনা সম্পাদন করে এবং নির্দেশাবলী সম্পাদন করে, ডেটা প্রসেসিং এবং প্রোগ্রাম এক্সিকিউশনের মতো কাজগুলি পরিচালনা করে।


2. মেমরি (RAM): র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) ডেটা এবং নির্দেশাবলীর জন্য অস্থায়ী স্টোরেজ প্রদান করে যা CPU-কে দ্রুত অ্যাক্সেস করতে হবে। এটি দ্রুত পঠন এবং লেখার ক্রিয়াকলাপগুলির জন্য, দক্ষ মাল্টিটাস্কিং সক্ষম করে এবং প্রোগ্রামগুলি চালানোর অনুমতি দেয়।


3. স্টোরেজ ডিভাইস: এই ডিভাইসগুলি ডেটা এবং প্রোগ্রামগুলির দীর্ঘমেয়াদী স্টোরেজের জন্য ব্যবহৃত হয়। উদাহরণগুলির মধ্যে রয়েছে হার্ড ডিস্ক ড্রাইভ (HDD), সলিড-স্টেট ড্রাইভ (SSD), এবং অপটিক্যাল ড্রাইভ (CD/DVD/Blu-ray)।


4. মাদারবোর্ড: মাদারবোর্ড হল প্রধান সার্কিট বোর্ড যা বিভিন্ন হার্ডওয়্যার উপাদানগুলির মধ্যে যোগাযোগকে সংযোগ করে এবং সহজতর করে। এটিতে CPU, মেমরি স্লট, সম্প্রসারণ স্লট এবং অন্যান্য প্রয়োজনীয় সংযোগকারী রয়েছে।


5. গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU): GPU রেন্ডারিং এবং গ্রাফিক্স এবং ছবি প্রদর্শনের জন্য দায়ী। গেমিং বা ভিডিও সম্পাদনার মতো উল্লেখযোগ্য গ্রাফিকাল প্রক্রিয়াকরণের প্রয়োজন হয় এমন কাজের জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।


6. ইনপুট এবং আউটপুট ডিভাইস: এই ডিভাইসগুলি ব্যবহারকারীদের কম্পিউটারের সাথে যোগাযোগ করতে দেয়। সাধারণ ইনপুট ডিভাইসের মধ্যে রয়েছে কীবোর্ড, মাউস এবং টাচস্ক্রিন, যখন আউটপুট ডিভাইসের মধ্যে রয়েছে মনিটর, প্রিন্টার এবং স্পিকার।


7. পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU): PSU কম্পিউটারে বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে, আউটলেট থেকে এসি পাওয়ারকে কম্পিউটারের উপাদানগুলির জন্য প্রয়োজনীয় ডিসি পাওয়ারে রূপান্তর করে।


8. সম্প্রসারণ কার্ড: এইগুলি ঐচ্ছিক উপাদান যা কার্যকারিতা উন্নত করতে মাদারবোর্ডে যোগ করা যেতে পারে। উদাহরণগুলির মধ্যে রয়েছে নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড, সাউন্ড কার্ড এবং গ্রাফিক্স কার্ড।


9. কুলিং সিস্টেম: অপারেশন চলাকালীন কম্পিউটারগুলি তাপ উৎপন্ন করে, এবং এই তাপ ক্ষয় করতে এবং অতিরিক্ত গরম হওয়া প্রতিরোধ করতে পাখা, হিট সিঙ্ক এবং তরল কুলিং এর মতো কুলিং সিস্টেমগুলি ব্যবহার করা হয়।


এগুলি কম্পিউটার হার্ডওয়্যার উপাদানগুলির কয়েকটি উদাহরণ মাত্র। প্রতিটি উপাদান একটি কম্পিউটার সিস্টেমের সামগ্রিক কার্যকারিতায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কম্পিউটার হার্ডওয়্যার বলতে কি বুঝায়?

হার্ডওয়্যার হলো কম্পিউটারে ভেতরে ব্যবহৃত  অভ্যন্তরীণ যন্ত্রাংশ সমূহ। যা সফ্টওয়্যার দ্বারা প্রদত্ত নির্দেশাবলী দ্বারা চলিত । ইলেকট্রনিক এবং অন্যান্য উপকরণ ব্যবহার করে তৈরি করা হয়। হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে গেলে একটি নতুন উপাদান দিয়ে মেরামত করা যেতে পারে।


হার্ডওয়্যারের গুলোর মধ্যে  চারটি প্রধান বিভাগ হলো: 

  1. ইনপুট ডিভাইস
  2. প্রাপ্তফলাফল যন্ত্র
  3. সেকেন্ডারি স্টোরেজ ডিভাইস
  4. অভ্যন্তরীণ উপাদান

হার্ডওয়্যার সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

কম্পিউটার হার্ডওয়্যার বলতে কি বুঝায়?
হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য কি?