জিনিয়া ফুল

টপিক টি তৈরি করা হয়েছে 6 months ago
404বার দেখা হয়েছে

জিনিয়া, বৈজ্ঞানিকভাবে জিনিয়া এলিগানস নামে পরিচিত, এটি তার প্রাণবন্ত এবং বৈচিত্র্যময় ফুলের জন্য বিখ্যাত। Asteraceae পরিবারের অন্তর্গত, এই উদ্ভিদ প্রজাতি সাদা, হলুদ, লাল, বাদামী, বেগুনি, কমলা এবং সবুজ সহ রঙের একটি বর্ণালী প্রদর্শন করে।

মূলত মেক্সিকো থেকে আসা, এই মোহনীয় ফুলটি বিশ্বব্যাপী তার শিকড় ছড়িয়ে দিয়েছে এবং এখন বিশ্বের বিভিন্ন অঞ্চলে চাষ করা হয়। জিনিয়ার অন্তত 20টি চিহ্নিত প্রজাতি রয়েছে। এর মেক্সিকান উৎপত্তি সত্ত্বেও, এটি দক্ষিণ ও মধ্য আমেরিকা, ওয়েস্ট ইন্ডিজ, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং ইতালিতে অনেক জায়গায় শোভাময় উদ্ভিদ হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, বাগান এবং স্থাপনাগুলিকে শোভিত করে।


জিনিয়া ফুলগুলি তাদের উজ্জ্বল রঙের দ্বারা চিহ্নিত করা হয়, যা তাদের মৌসুমী ফুলের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ করে তোলে। যাইহোক, তাদের চাক্ষুষ আবেদন সত্ত্বেও, তারা সুবাস অভাব. উদ্ভিদটি Asteraceae পরিবারের অন্তর্গত এবং একরঙা জাতের পাশাপাশি মোহিনী জিনিয়া, পেরুভিয়ান জিনিয়া এবং অভিজাতিনি জিনিয়ার মতো দ্বিবর্ণের প্রকারের মধ্যে পাওয়া যায়।


জিনিয়া গাছগুলি সুনিষ্কাশিত, রৌদ্রোজ্জ্বল এবং উর্বর দোআঁশ মাটিতে বৃদ্ধি পায়। এগুলি সাধারণত ধূসর-সবুজ পাতা এবং ঊর্ধ্বমুখী ফুল সহ 60-70 সেমি লম্বা হয়। ডালিয়াস এবং ক্রাইস্যান্থেমামের মতো ফুলগুলি নমনীয় পাপড়ি এবং প্রচুর পরাগগুলির কেন্দ্রীয় ক্লাস্টার নিয়ে গর্ব করে। এই ফুলগুলি কেবল নান্দনিকভাবে আনন্দদায়ক নয় বরং ব্যবহারিকও, প্রায়শই তাদের দীর্ঘস্থায়ী সৌন্দর্যের কারণে ফুলের বিন্যাস এবং তোড়াতে ব্যবহৃত হয়।

আপনার মতামত দিন