ঘানি ভাঙ্গা নারিকেল তেল

6 months ago
304

ঘানি ভাঙ্গা নারিকেল তেল তাজা নারিকেল থেকে তৈরি করা হয়। তেলটি ঐতিহ্যবাহী কাঠ চাপার কৌশল ব্যবহার করে উত্পাদিত হয় যা কারখানায় তৈরি তেলের চেয়ে স্বাস্থ্যকর এবং বিশুদ্ধ। কারণ এই প্রক্রিয়াটিতে কোনো রকম তাপ উৎপন্ন হয় না তাই সমস্ত পুষ্টি ধরে রাখে। এটি ১০০% প্রাকৃতিক, অপরিশোধিত, রাসায়নিক-মুক্ত, নিরামিষাশী এবং সংরক্ষণ-মুক্ত তেল। স্থানীয় কৃষকদের কাছ থেকে সরাসরি প্রাপ্ত তাজা কাঁচা নারকেলর নির্যাস থেকে উত্পাদিত হয়।

  • চুলের পুষ্টি এবং স্বাস্থ্যকর মাথার ত্বকের জন্য পেঁয়াজের রসের সাথে নারকেল তেল মিশিয়ে ব্যবহার করলে ভাল ফলাফল পাওয়া যায়।

    ১. ২টি  মাজারি আকারের পেঁয়াজে থেকে রস বের করে নিন।

    ২. ৩ টেবিল চামচ ঘানি ভাঙ্গা নারকেল তেল এক বাটি ফুটন্ত পানির উপরে (অন্য একটা পাত্রের মাধ্যমে) হালকা গরম করুন।

    ৩. তারপর পেঁয়াজের রসে গরম করা নারকেল তেল যোগ করুন।

    ৪. আপনার মাথার ত্বকে পুঙ্খানুপুঙ্খভাবে ম্যাসাজ করুন।

    ৫. একটি তোয়ালে দিয়ে আপনার চুল ঢেকে দিন। 

    ৬. ৩০-৪৫ মিনিট অপেক্ষা করুন।

    ৭. হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। (কন্ডিশনার ব্যবহার করবেন না)  

    ৮. এভাবে সপ্তাহে ২ বার পুনরাবৃত্তি করুন।


  • চুলের যত্নে

    ঘানি ভাঙ্গা নারিকেল তেল চুলের  গভীর কন্ডিশনিং প্রদান করে এবং চুলকে ময়েশ্চারাইজ করে, ভাঙ্গা, চুল পড়া এবং খুশকি রোধ করে।

    ত্বকের যত্নে

    ঘানি ভাঙ্গা নারিকেল তেল শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে এবং ছিদ্র পরিষ্কার করতে সাহায্য করে যা মেকআপ রিমুভার হিসাবে ব্যবহার করা যেতে পারে।

    রান্না

    রান্নায় ঘানি ভাঙ্গা নারিকেল তেল ব্যবহার করলে তা ফেনা বা পলি পড়ে না এবং আমাদের শরীরে ভালো এইচডিএল কোলেস্টেরল বাড়ায়।

    ইমিউন সিস্টেম

    প্রাকৃতিকভাবে প্রক্রিয়াকৃত নারিকেল তেলের নিয়মিত সেবনে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

  • ঘানি ভাঙ্গা নারিকেল তেল কাঠ দিয়ে তৈরি ঘানিযন্ত্র ব্যবহার করে কাঠ চাপা বা ঠান্ডা চাপা ঐতিহ্যবাহী পদ্ধতি অনুসরণ করে উৎপাদন করা হয়। এছাড়াও, প্রক্রিয়া চলাকালীন কোনও বাহ্যিক রাসায়নিক বা অতিরিক্ত তাপ প্রয়োগ করা হয় না। এই পদ্ধতি তেলে উপস্থিত গুরুত্বপূর্ণ পুষ্টি ধরে রাখে। ঘানি ভাঙ্গা তেল আধুনিক পদ্ধতির মতো পরিশোধিত হয় না যা স্বাদ এবং অম্লীয় উপাদান উন্নত করতে পরিশোধিত হয়।   

সূত্র লিঙ্ক (রেফারেন্স)