হাসনাহেনা ফুল

টপিক টি তৈরি করা হয়েছে 5 months ago
400বার দেখা হয়েছে

হাসনাহেনা ফুল একটি সুগন্ধি ফুল যা বাংলাদেশে খুব জনপ্রিয়। এটি একটি বহুবর্ষজীবী উদ্ভিদ যা 2-3 ফুট পর্যন্ত উঁচু হতে পারে। এর পাতা লম্বা এবং সরু, এবং ফুলগুলি সাদা, গোলাপি, বা হলুদ রঙের হয়। হাসনাহেনা ফুলের সুবাস খুবই মনোরম।

বিস্তারিত ব্যাখ্যা

হাসনাহেনা ফুলের বৈজ্ঞানিক নাম Jasminum sambac। এটি Oleaceae পরিবারের অন্তর্ভুক্ত। হাসনাহেনা ফুলের আদি নিবাস দক্ষিণ এশিয়া। বাংলাদেশে, এটি সব জায়গায় জন্মে।

হাসনাহেনা ফুলের ফুলগুলি ছোট এবং সাদা হয়। ফুলের কেন্দ্রে হলুদ রঙের একটি গর্ভদণ্ড থাকে। হাসনাহেনা ফুলের পাপড়িগুলি নরম এবং তুলতুলে হয়। ফুলগুলির সুবাস খুবই মনোরম এবং মনকে শান্ত করে।

হাসনাহেনা ফুলের পাতাগুলি লম্বা এবং সরু হয়। পাতাগুলির রঙ সবুজ হয়। পাতাগুলির উপর ছোট ছোট লোম থাকে।

হাসনাহেনা ফুলের কাণ্ডগুলি নরম এবং লতানো হয়। কাণ্ডগুলি সবুজ রঙের হয়। কাণ্ডগুলির উপর ছোট ছোট কাঁটা থাকে।

হাসনাহেনা ফুলের অনেক গুণ রয়েছে। এটি একটি ঔষধি উদ্ভিদ। এর ফুল, পাতা, এবং কাণ্ড বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। হাসনাহেনা ফুলের সুবাস মনোরম করার পাশাপাশি ঘুমের সমস্যা দূর করতেও সাহায্য করে।


উদাহরণ

হাসনাহেনা ফুলের সুবাস এতটাই মনোরম যে এটি অনেক গল্প এবং কবিতায় স্থান পেয়েছে। বাংলাদেশের অনেক লোকসঙ্গীতেও হাসনাহেনা ফুলের কথা উল্লেখ করা হয়।

হাসনাহেনা ফুলের ঔষধি গুণাবলীও অনেক। হাসনাহেনা ফুলের ফুলের পাপড়ি দিয়ে তৈরি চা জ্বর, সর্দি, কাশি, এবং মাথাব্যথার চিকিৎসায় ব্যবহৃত হয়। হাসনাহেনা ফুলের পাতা দিয়ে তৈরি টুথপেস্ট দাঁতের ক্ষয় রোধে সাহায্য করে। হাসনাহেনা ফুলের কাণ্ডের রস চুলের গোড়া মজবুত করে।


বিবরণ

হাসনাহেনা ফুলের ফুলগুলি ছোট হলেও এগুলি খুবই সুন্দর। ফুলগুলির সাদা পাপড়িগুলি নরম এবং তুলতুলে। ফুলগুলির কেন্দ্রে হলুদ রঙের গর্ভদণ্ডটি খুবই আকর্ষণীয়।

হাসনাহেনা ফুলের পাতাগুলি লম্বা এবং সরু হলেও এগুলি খুবই শক্ত। পাতাগুলির সবুজ রঙটি খুবই মনোরম। পাতাগুলির উপর ছোট ছোট লোমগুলি ফুলের সৌন্দর্য আরও বাড়িয়ে তোলে।

হাসনাহেনা ফুলের কাণ্ডগুলি নরম এবং লতানো হলেও এগুলি খুবই শক্ত। কাণ্ডগুলির সবুজ রঙটি খুবই সজীব। কাণ্ডগুলির উপর ছোট ছোট কাঁটাগুলি ফুলের সৌন্দর্যকে আরও আকর্ষণীয় করে তোলে।

আপনার মতামত দিন