টমেটো খাওয়ার উপকারিতা কি?

পাবলিশঃ 2 years ago
দেখেছেনঃ 667

টমেটো খাওয়ার উপকারিতা কি?

এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, ফলেট এবং পটাসিয়াম। টমেটো থেকে আরও পাওয়া যায় থায়ামিন, নায়াসিন, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং কপার। এ ছাড়াও এই এক কাপের টমেটোর মধ্যেই থাকে দুই গ্রামের মতো ফাইবার। অনেকটা পানিও রয়েছে এর মধ্যে।

টমেটো খাওয়ার উপকারিতা কি?

টমেটো অনেক রোগ প্রতিরোধের জন্য ব্যবহৃত হয়: ১. সকালে পানি না খেয়ে পাকা টমেটো খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। ২. শিশুর শুষ্ক রোগ হলে তাকে প্রতিদিন এক গ্লাস টমেটোর রস খাওয়ালে রোগে উপশম হয়। ৩. টমেটো শিশুদের মানসিক ও শারীরিক বিকাশের জন্য খুবই উপকারী। ৪. স্থূলতা কমাতেও টমেটো ব্যবহার করা যেতে পারে। প্রতিদিন এক থেকে দুই গ্লাস টমেটোর রস পান করলে ওজন কমে। ৫. বাতের রোগেও টমেটো খুবই উপকারী। প্রতিদিন টমেটোর রসে ক্যারাম বীজ মিশিয়ে খেলে বাতের ব্যথায় উপশম পাওয়া যায়। 6. গর্ভাবস্থায় টমেটো খাওয়া খুবই উপকারী; এটি ভিটামিন সি সমৃদ্ধ, যা গর্ভবতী মহিলাদের জন্য ভাল। ৭. পেটে কৃমি হলে সকালে খালি পেটে টমেটোর সঙ্গে কালো গোলমরিচ মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। ৮. নিয়মিত টমেটো খেলে তা ডায়াবেটিসের জন্য উপকারী। এতে চোখের দৃষ্টি শক্তি বাড়ে। এর পাশাপাশি এটি ত্বকের নানা ধরনের সমস্যায়ও বেশ কার্যকর। ৯. মুখে টমেটোর পাল্প ঘষে ত্বকের উন্নতি ঘটায়।

টমেটো খাওয়ার উপকারিতা কি?

টমেটোতে ভিটামিন সি, লাইকোপিন, ভিটামিন কে, পটাশিয়াম পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। এর পাশাপাশি এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে কোলেস্টেরল কমানোর উপাদান। যারা ওজন কমাতে চান তাদের জন্যও এটি খুবই উপকারী, তবে টমেটোর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল টমেটো রান্না করার পরেও এর পুষ্টিগুণ বজায় থাকে।

টমেটো সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

টমেটো এবং শসা একসাথে খেলে কি হয়?
টমেটো তে কি কি ভিটামিন আছে?
টমেটো বীজ ক্ষতিকারক হতে পারে?
রাতে কাঁচা টমেটো খাওয়া কি ভাল?
পাকা টমেটো ভালো নাকি কাঁচা?
আমি দিনে কত টমেটো খেতে পারি?
টমেটো কার না খাওয়া উচিত?
যদি প্রতিদিন টমেটো খাই তাহলে কি হবে?
রোজ টমেটো খাওয়া কি ঠিক?
রোদে শুকানো টমেটোর উপকারিতা কি?
টমেটো ফল নাকি সবজি?
টমেটো লাল কেন?
খালি পেটে টমেটো খাওয়ার উপকারিতা কি?
কাঁচা টমেটো খাওয়ার উপকারিতা কি?
টমেটো খাওয়ার উপকারিতা কি?
টমেটো কি কিডনিতে পাথর সৃষ্টি করে?
টমেটো বেশি খেলে কোন রোগ হয়?
টমেটো খেলে কি রক্ত ​​বাড়ে?