থাইরয়েড হরমোন বেড়ে গেলে কি হয়?

জিজ্ঞাসা করা হয়েছে 10 months ago
361বার দেখা হয়েছে

উত্তর সমূহ

avatar
Afsana
15.5k 3 10 26
উত্তর দিয়েছেন 10 months ago

থাইরয়েড হরমোনের তারতম্যের ফলে শারীরিক ও মানসিক বৃদ্ধি, হঠাৎ করে শরীর মোটা ও চিকন হওয়া, মাসিকের বিভিন্ন সমস্যা, ত্বকের বিভিন্ন সমস্যা, হার্টের সমস্যা, চোখ ভয়ংকর আকারে বড় হয়ে যাওয়া, বন্ধ্যত্ব, এমনকি ক্যান্সারের সৃষ্টি হতে পারে।নারীদের মধ্যে থাইরয়েড হরমোনের ঘাটতিজনিত সমস্যার হার অনেক বেশি। মুটিয়ে যাওয়া, অবসাদ ও ক্লান্তি, চুল পড়া, ত্বক খসখসে হয়ে পড়া, পা ও মুখ ফোলা, মাসিকের জটিলতা, বন্ধ্যাত্ব বা গর্ভপাত, কোষ্ঠকাঠিন্য, শীত শীত ভাব ইত্যাদি নানা উপসর্গ দেখা।

avatar
Afsana
15.5k 3 10 26
উত্তর দিয়েছেন 10 months ago

থাইরয়েড বেড়ে গেলে শরীর হঠাৎ করে মোটা ও চিকন হওয়া, মাসিকের সমস্য, চোখের সমস্যা, হার্টের ও ত্বকের সমস্য, এমনকি ক্যান্সারও হতে পারে । এছাড়াও থাইরয়েড গ্রন্থি তে টিউমার হতে পারে। যেটাকে নিউডল বলা হয়। নারীদের মধ্যে থাইরয়েড হরমোনের ঘাটতিজনিত সমস্যার হার অনেক বেশি। মুটিয়ে যাওয়া, অবসাদ ও ক্লান্তি, চুল পড়া, ত্বক খসখসে হয়ে পড়া, পা ও মুখ ফোলা, মাসিকের জটিলতা, বন্ধ্যাত্ব বা গর্ভপাত, কোষ্ঠকাঠিন্য, শীত শীত ভাব ইত্যাদি নানা উপসর্গ দেখা যায়।

avatar
Md Shakil Chowdhury Ovi
15.5k 3 10 26
উত্তর দিয়েছেন 10 months ago

শারীরিক ও মানসিক বৃদ্ধি, হঠাৎ করে শরীর মোটা ও চিকন হওয়া, মাসিকের বিভিন্ন সমস্যা, ত্বকের বিভিন্ন সমস্যা, হার্টের সমস্যা, চোখ ভয়ংকর আকারে বড় হয়ে যাওয়া, বন্ধ্যত্ব, এমনকি ক্যান্সারের সৃষ্টি হয়