জার্মানি লতার উপকারিতা কি কি?

পাবলিশঃ one year ago
দেখেছেনঃ 1535

জার্মানি লতার ১০ টি ব্যবহার

জার্মানি লতা, হার্টলিফ মিকানিয়া নামেও পরিচিত, ঐতিহ্যগত ওষুধে বিভিন্ন উদ্দেশ্যে এবং বিভিন্ন অঞ্চলে কিছু অন্যান্য প্রয়োগের জন্য ব্যবহার করা হয়েছে। যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই ব্যবহারগুলির অনেকগুলিই ঐতিহ্যগত জ্ঞানের উপর ভিত্তি করে এবং বৈজ্ঞানিকভাবে বৈধ নাও হতে পারে। এখানে Mikania Cordata এর 10 টি ব্যবহার রিপোর্ট করা হয়েছে:


ঐতিহ্যগত ওষুধ: জার্মানি লতা এশিয়ার কিছু দেশে ঐতিহ্যগত ওষুধে ব্যবহার করা হয়েছে। এটিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে বিশ্বাস করা হয় এবং এটি আর্থ্রাইটিস এবং জয়েন্টে ব্যথার মতো অবস্থার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়েছে।


শ্বাসযন্ত্রের সমস্যা: ঐতিহ্যগত ওষুধে, জার্মানি লতা শ্বাসযন্ত্রের অবস্থার উপসর্গ যেমন কাশি, হাঁপানি এবং ব্রঙ্কাইটিস উপশম করতে ব্যবহার করা হয়েছে।


ক্ষত নিরাময়: চূর্ণ বা পোল্টিস করা জার্মানি লতার পাতাগুলি ক্ষত এবং কাটার উপর প্রয়োগ করা হয়েছে নিরাময়কে উত্সাহিত করতে এবং সংক্রমণ প্রতিরোধ করতে।


ত্বকের অবস্থা: ডার্মাটাইটিস, একজিমা এবং ফুসকুড়ির মতো ত্বকের অবস্থার জন্য উদ্ভিদটি কিছু ঐতিহ্যগত প্রতিকারে ব্যবহৃত হয়েছে।


হজম সহায়ক: কিছু অঞ্চলে, জার্মানি লতা বদহজম এবং পেটের অস্বস্তি দূর করতে হজম সহায়ক হিসাবে ব্যবহৃত হয়েছে।


অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল: এটি পরামর্শ দেওয়া হয়েছে যে জার্মানি লতার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য থাকতে পারে এবং যেমন, এটি ত্বক এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণের জন্য কিছু ঐতিহ্যগত চিকিত্সায় ব্যবহৃত হয়েছে।


অ্যান্টি-ইনফ্ল্যামেটরি: উদ্ভিদটি প্রদাহ এবং ফোলা কমাতে ব্যবহার করা হয়েছে, এটি প্রদাহের সাথে সম্পর্কিত অবস্থার চিকিত্সার জন্য সম্ভাব্য কার্যকর করে তোলে।


লোককাহিনী এবং কুসংস্কার: কিছু সংস্কৃতিতে, জার্মানি লতা অশুভ আত্মার বিরুদ্ধে সুরক্ষা সহ বিভিন্ন উদ্দেশ্যে আচার-অনুষ্ঠান বা কুসংস্কারে ব্যবহার করা হয়েছে।


গবাদি পশুর খাদ্য: কিছু এলাকায়, উচ্চ বৃদ্ধির হার এবং প্রাচুর্যের কারণে জার্মানি লতা গবাদি পশুর জন্য খাদ্য হিসাবে ব্যবহৃত হয়।


শোভাময় উদ্ভিদ: এর ঔষধি ব্যবহার ছাড়াও, জার্মানি লতা তার আকর্ষণীয় হৃদয় আকৃতির পাতা এবং পিছনের বৃদ্ধির অভ্যাসের জন্য একটি শোভাময় উদ্ভিদ হিসাবেও জন্মায়। এটি কখনও কখনও বাগানে এবং ঝুলন্ত ঝুড়িতে চাষ করা হয়।


ওষুধের উদ্দেশ্যে জার্মানি লতা ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ, কারণ এর সুরক্ষা এবং কার্যকারিতা পুঙ্খানুপুঙ্খভাবে অধ্যয়ন করা হয়নি এবং অন্যান্য ওষুধের সাথে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া বা মিথস্ক্রিয়া হতে পারে। থেরাপিউটিক উদ্দেশ্যে যে কোনও উদ্ভিদ বা ভেষজ প্রতিকার ব্যবহার করার আগে সর্বদা একজন যোগ্যতাসম্পন্ন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন। অতিরিক্তভাবে, এই উদ্ভিদের সম্ভাব্য পরিবেশগত প্রভাব সম্পর্কে সচেতন হওয়া অপরিহার্য যদি এটি স্থানীয় অঞ্চলে জন্মায়, কারণ এটি স্থানীয় বাস্তুতন্ত্রের জন্য আক্রমণাত্মক এবং ক্ষতিকারক হতে পারে।

জার্মানি লতার উপকারিতা কি কি?

জার্মানি লতায় রয়েছে অনেক অজানা ঔষধি গুনাগুন। সবসময় এই লতা আমাদের চোখের সামনে থাকেও আমরা অনেকেই এই লতার নাম জানি না। আবার অনেকে নাম জানলেও জানি না এর উপকারিতা এবং গুনাগুন সম্পর্কে। অঞ্চল বেদে আমাদের দেশে এই লতাকে বিভিন্ন নামে পরিচিত ।



বাংলাদেশের আনাচে কানাচে ঝোপে জারে এবং জংগলে জার্মানি লতা পাওয়া যায়। আমাদের শরীরের কোন জায়গা কেটে গেলে রক্ত বন্ধ করতে জার্মানি লতার পাতার রস বেশ উপকারি। জার্মানি লতায় রয়েছে মহা ঔষধি গুনাগুন যা বিপদের সময় আমাদের সাহায্য করে।


রক্ত পড়া বন্ধ করতে জার্মানি লতা কিভাবে ব্যবহার করতে হয়?

প্রথমে কিছু জার্মানি লতার পাতা নিতে হবে। এরপর এই পাতা গুলো পিসে নিতে হবে। তারপর কাটা স্থানে লাগিয়ে পরিষ্কার কাপড় দিয়ে বেঁধে দিতে হবে।

কতকগুলি পাতা ছিড়ে পাটার উপর রেখে সুন্দর ভাবে পিশে শরীরের কাটা জাইগা ঐ পিশা পাতা লাগিয়ে কাপুর দিয়ে জড়িয়ে রাখুন। আনুমানিক ৪/৫ ঘণ্টা বাদ খুলে দেখবেন আপনার কাটা জোড়া লেগে গেছে। লাগানর সাথে সাথে আপনার কাটা জাইগা থেকে রক্তপাত বন্ধ হয়ে যাবে।


জার্মানি লতায় রয়েছে নানা রকম ভেষজ গুণাগুন রয়েছে।

শীতকালে হাতের তালুতে চামড়া উঠলে খসখসে হয়ে গলে জার্মানি লতা লাগালে খুব উপকার পাওয়া যায়।

কিডনি এবং পাকস্থলিতে পাথর হলে ২-৩ টি জার্মানি লতা চিবিয়ে খেলে পাথর আস্তে আস্তে অপসারণ হয়ে যাবে।

জন্ডিস বা লিভারের যে কোনও সমস্যা হলে জার্মানি লতার রস অনেক কার্যকর।

মূত্রথলির সমস্যায় জার্মানি লতার রস খুব উপকার করে।

প্রতিদিন খালি পেটে চার চা-চামচ জার্মানি লতার রস ১ চা চামচ মধু মিশিয়ে সাতদিন খেলে রক্ত দূষণ ভালো হয়।

আমরা যদি ঔষধি গাছের গুনাগুন সম্পর্কে জানতে পারি তাহলে আমাদের সব সময় ডাক্তারের কাছে যেতে হবে না আমরা নিজেরাই অনেক রোগের প্রতিকার করতে পারব।

জার্মানি লতা সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

জার্মানি লতার উপকারিতা কি কি?
ঔষধে জার্মানি লতা এর কোন ঔষধি ব্যবহার আছে কি?
জার্মানি লতার সাথে যুক্ত সম্ভাব্য স্বাস্থ্য সুবিধা কী কী?
জার্মানি লতা কোথায়, এবং কোন দেশে এটি পাওয়া যায়?
কিভাবে জার্মানি লতা ঐতিহ্যগতভাবে ঔষধি উদ্দেশ্যে ব্যবহার করা হয়?
জার্মানি লতা নেটিভ ইকোসিস্টেমের উপর কী পরিবেশগত প্রভাব ফেলে?
বিভিন্ন অঞ্চলে জার্মানি লতার সাধারণ নাম কী কী?
জার্মানি লতা পাতার সাধারণ বৈশিষ্ট্যগুলি কী কী?
জার্মানি লতার বিস্তার করতে কোন ব্যবস্থা ব্যবহার করা হয়?
কীভাবে জার্মানি লতা বনের মধ্যে ছড়িয়ে পড়ে?