বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি?

পাবলিশঃ 9 months ago
দেখেছেনঃ 308

বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি?

ঢাকা, বাংলাদেশের রাজধানী এবং বৃহত্তম শহর, বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলির মধ্যে একটি এবং সংস্কৃতি, বাণিজ্য ও শিক্ষার কেন্দ্র। এখানে ঢাকার কিছু বিশদ দিক রয়েছে:


জনসংখ্যা এবং ঘনত্ব:

ঢাকা একটি বিশাল এবং বৈচিত্র্যময় জনসংখ্যার আবাসস্থল। এটি অনুমান করা হয় যে লক্ষ লক্ষ লোক শহরের মধ্যে বাস করে, আশেপাশের মেট্রোপলিটন এলাকায় আরও বেশি বাস করে। জনসংখ্যার ঘনত্ব ব্যতিক্রমীভাবে বেশি, এটি বিশ্বব্যাপী সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলির মধ্যে একটি করে তুলেছে।


অর্থনীতি:

ঢাকা বাংলাদেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্র। এই শহরটি টেক্সটাইল এবং পোশাক সহ বিস্তৃত শিল্পের হোস্ট করে, যা দেশের অর্থনীতিতে প্রধান অবদানকারী। উপরন্তু, অর্থ, তথ্যপ্রযুক্তি, টেলিযোগাযোগ এবং ফার্মাসিউটিক্যালস ঢাকার প্রধান খাত। শহরটি দেশীয় এবং আন্তর্জাতিক উভয় ব্যবসার আবাসস্থল, এটিকে একটি কেন্দ্রীয় অর্থনৈতিক কেন্দ্র করে তুলেছে।


শিক্ষা:

ঢাকা দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে কয়েকটি নিয়ে গর্ব করে। ঢাকা বিশ্ববিদ্যালয়, 1921 সালে প্রতিষ্ঠিত, বাংলাদেশের প্রাচীনতম এবং বৃহত্তম বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। এছাড়াও শহরটি অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলের আয়োজন করে, এটিকে শিক্ষা ও গবেষণার একটি প্রধান কেন্দ্র করে তোলে।


সংস্কৃতি:

ঢাকা সাংস্কৃতিক ঐতিহ্যে সমৃদ্ধ। এখানে লালবাগ কেল্লা, আহসান মঞ্জিল এবং মুক্তিযুদ্ধ জাদুঘর সহ অনেক ঐতিহাসিক স্থান রয়েছে, যা শহরের ইতিহাস তুলে ধরে। শহরটি তার ঐতিহ্যবাহী রিকশা শিল্পের জন্যও পরিচিত, যা লোকশিল্পের একটি রূপ হিসেবে বিবেচিত হয়।


ট্রাফিক এবং পরিবহন:

ঢাকা যানজট এবং পরিবহন অবকাঠামো সম্পর্কিত উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন। যানবাহনের সংখ্যা বেশি এবং অপর্যাপ্ত রাস্তার নেটওয়ার্কের কারণে, শহরে বিশেষ করে ভিড়ের সময় ভারী যানজটের সম্মুখীন হয়। মেট্রো রেল ব্যবস্থা প্রবর্তন সহ পাবলিক ট্রান্সপোর্ট উন্নত করার প্রচেষ্টা চলমান রয়েছে।


রান্না:

ঢাকা একটি বৈচিত্র্যময় এবং সুস্বাদু রন্ধনসম্পর্কীয় দৃশ্য অফার করে। রাস্তার খাবারের স্টল থেকে শুরু করে উচ্চমানের রেস্তোরাঁ পর্যন্ত, শহরটি তার ঐতিহ্যবাহী বাঙালি খাবারের জন্য বিখ্যাত, যার মধ্যে রয়েছে বিরিয়ানি, ইলিশ মাছের প্রস্তুতি, রসগোল্লা এবং সন্দেশের মতো মিষ্টি এবং বিভিন্ন রাস্তার স্ন্যাকস।


চ্যালেঞ্জ:

যদিও ঢাকা একটি প্রাণবন্ত এবং গতিশীল শহর, তবুও এটি অতিরিক্ত জনসংখ্যা, অপর্যাপ্ত অবকাঠামো, দূষণ এবং দারিদ্র্যের মতো চ্যালেঞ্জের মুখোমুখি। সরকার এবং বিভিন্ন সংস্থা এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে এবং এর বাসিন্দাদের জীবনমান উন্নত করার জন্য অবিরাম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

জেলা সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি?
বাংলাদেশে জেলা কয়টি ও কি কি?
ঢাকা বিভাগের বৃহত্তম জেলা কোনটি?
বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি?