ঢাকা বিভাগের বৃহত্তম জেলা কোনটি?

পাবলিশঃ about 8 months ago
দেখেছেনঃ 234

আয়তনের দিক থেকে ঢাকা বিভাগের বৃহত্তম জেলা টাঙ্গাইল

টাঙ্গাইল জেলা আসলে ভূমি আয়তনের দিক থেকে বাংলাদেশের ঢাকা বিভাগের বৃহত্তম জেলা। এখানে টাঙ্গাইল জেলার কিছু বিশদ দিক রয়েছে:


অবস্থান: টাঙ্গাইল জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলে ঢাকা বিভাগের মধ্যে অবস্থিত। এর উত্তরে ময়মনসিংহ ও গাজীপুর জেলা, পূর্বে জামালপুর, দক্ষিণে মানিকগঞ্জ ও রাজবাড়ী এবং পশ্চিমে সিরাজগঞ্জ ও পাবনা জেলা।


ভূগোল: জেলাটি এর সমতল এবং উর্বর ল্যান্ডস্কেপ দ্বারা চিহ্নিত করা হয়েছে, এটি বাংলাদেশের মধ্য অঞ্চলের বৈশিষ্ট্য। যমুনা নদীসহ বেশ কয়েকটি নদী ও জলাশয়ের উপস্থিতি জেলার কৃষি উৎপাদনে অবদান রাখে।


অর্থনীতি: টাঙ্গাইল প্রধানত একটি কৃষিপ্রধান জেলা। উর্বর মাটি এবং পর্যাপ্ত পানির সম্পদ এটিকে ধান, পাট, আখ এবং বিভিন্ন ফল ও সবজির মতো ফসল চাষের উপযোগী করে তোলে। জেলাটি তার টেক্সটাইল শিল্পের জন্যও পরিচিত, এখানে অনেক ঐতিহ্যবাহী তাঁত কারখানা রয়েছে যা শাড়ি এবং অন্যান্য বস্ত্র তৈরি করে।


সংস্কৃতি: টাঙ্গাইলের রয়েছে সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য। এটি ঐতিহ্যবাহী লোকসংগীতের জন্য পরিচিত, বিশেষ করে বাউল গান, যা জেলার সাংস্কৃতিক পরিচয়ের অবিচ্ছেদ্য অংশ। জেলাটি তার ঐতিহ্যবাহী তাঁত শিল্পের জন্যও বিখ্যাত, টাঙ্গাইল শাড়ি উৎপাদন করে, যা সারা বাংলাদেশে জনপ্রিয়।


শিক্ষা: টাঙ্গাইলে স্কুল, কলেজ এবং একটি বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। শিক্ষাগত সুবিধার উপস্থিতি জেলার সার্বিক উন্নয়নে অবদান রাখে।


পর্যটন আকর্ষণ: বাংলাদেশের অন্যান্য অঞ্চলের মতো পর্যটন সার্কিটে তেমন বিশিষ্ট না হওয়া সত্ত্বেও, টাঙ্গাইল আতিয়া জামে মসজিদ, নাগরপুর জমিদার বাড়ি (একটি ঐতিহাসিক প্রাসাদ) এবং বিভিন্ন হাওর এলাকা (জলভূমি বাস্তুতন্ত্র) এর মতো আকর্ষণের প্রস্তাব দেয় যা পাখি সরবরাহ করে। প্রেমীদের এবং প্রকৃতি আকর্ষণ. উদ্যমী. উপরন্তু, জেলার শান্ত গ্রামীণ ল্যান্ডস্কেপ এবং যমুনা নদী শহুরে জীবন থেকে বিরতি চাওয়ার জন্য একটি শান্তিপূর্ণ আশ্রয় প্রদান করে।

জেলা সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি?
বাংলাদেশে জেলা কয়টি ও কি কি?
ঢাকা বিভাগের বৃহত্তম জেলা কোনটি?
বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি?