মেতি কি?

পাবলিশঃ one month ago
দেখেছেনঃ 96

মেতি কি?

মেথি, যা Trigonella foenum-graecum নামেও পরিচিত, একটি ভেষজ উদ্ভিদ যা ভারতে এবং অন্যান্য দেশে রান্না এবং ঔষধে ব্যবহৃত হয়। এর বীজ, পাতা এবং ডালগুলি সবই বিভিন্ন রকমের খাবারে ব্যবহৃত হয়।


মেথির কিছু ব্যবহার:


রান্না: মেথি বীজ একটি তীব্র, মিষ্টি-তিক্ত স্বাদ এবং একটি অনন্য সুবাস প্রদান করে। এগুলি প্রায়শই তরকারী, ডাল, এবং মশলা মিশ্রণে ব্যবহৃত হয়। মেথি পাতাও খাওয়া যায়, সালাদ, সবজি এবং অন্যান্য খাবারে যোগ করা হয়।

ঔষধ: মেথি দীর্ঘদিন ধরে বিভিন্ন স্বাস্থ্য সমস্যার চিকিৎসার জন্য ব্যবহৃত হচ্ছে। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ, হজম উন্নত করা, এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে বলে মনে করা হয়। মেথি বীজ প্রায়শই স্তন্যপান উৎসাহিত করার জন্য ব্যবহৃত হয়।

মেথির উপকারিতা:


ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ: মেথি ভিটামিন এ, সি, বি ৬, ফোলেট, ম্যাগনেসিয়াম, এবং ক্যালসিয়াম সহ বিভিন্ন ভিটামিন এবং খনিজের একটি ভাল উৎস।

অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ: মেথি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে: কিছু গবেষণায় দেখা গেছে যে মেথি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।

হজম উন্নত করতে সাহায্য করতে পারে: মেথি হজম উন্নত করতে এবং কোষ্ঠকাঠিন্য উপশম করতে সাহায্য করতে পারে।

কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে: কিছু গবেষণায় দেখা গেছে যে মেথি LDL (খারাপ) কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

স্তন্যপান উৎসাহিত করতে সাহায্য করতে পারে: মেথি বীজ প্রায়শই স্তন্যপান উৎসাহিত করার জন্য ব্যবহৃত হয়।

মেথির ঝুঁকি:


গর্ভবতী বা স্তন্যপান করানো মহিলাদের মেথি এড়ানো উচিত: মেথি গর্ভাশয় সংকোচন করতে পারে এবং গর্ভপাতের ঝুঁকি বাড়াতে পারে। এটি স্তন্যের স্বাদ পরিবর্তন করতে পারে এবং শিশুকে স্তন্যপান থেকে বিরত রাখতে পারে।

রক্ত পাতলা করার ওষুধের সাথে মিথস্ক্রিয়া করতে পারে: মেথি রক্ত পাতলা করার ওষুধের সাথে মিথস্ক্রিয়া করতে পারে এবং রক্তপাতের ঝুঁকি বাড়াতে পারে।

মেতি সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

মেতি কতটা স্বাস্থ্যকর?
মেতি কি?