অক্সিন হরমোনের ভূমিকা কি ?

পাবলিশঃ 2 months ago
দেখেছেনঃ 120

অক্সিন হরমোনের ভূমিকা কি ?

অক্সিন হরমোনের ভূমিকা: উদ্ভিদের জীবনে এক অপরিহার্য নিয়ন্ত্রক

ভূমিকা:


অক্সিন হলো উদ্ভিদের এক প্রকার প্রাকৃতিক হরমোন যা উদ্ভিদের বৃদ্ধি ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি উদ্ভিদের কোষ বিভাজন, প্রসারণ, এবং বিভিন্ন অঙ্গের গঠন ও বিকাশে সহায়তা করে। অক্সিন "আঁকড়ে ধরার রাসায়নিক" নামেও পরিচিত কারণ এটি উদ্ভিদের কোষগুলিকে দিকনির্দেশনা প্রদান করে এবং ট্রপিজম (আলো, অভিকর্ষ, স্পর্শ ইত্যাদির প্রতি সাড়া) নিয়ন্ত্রণ করে।


অক্সিনের উৎপাদন ও পরিবহন:


অক্সিন উদ্ভিদের বিভিন্ন অংশে উৎপাদিত হয়, তবে মূলত এটি অঙ্কুরের শীর্ষস্থানীয় অংশে (কোষগ্রন্থি) এবং তরুণ পাতায় সবচেয়ে বেশি পরিমাণে তৈরি হয়। অক্সিন কোষ থেকে কোষে ধীরে ধীরে পরিবহিত হয়, প্রধানতভাবে কোষের ভেতরের সাইটোপ্লাজমের মাধ্যমে।


অক্সিনের কাজ:


অক্সিন উদ্ভিদের জীবনে বহুমুখী ভূমিকা পালন করে। এর কিছু উল্লেখযোগ্য কাজ হলো:


কোষ বিভাজন ও প্রসারণ: অক্সিন কোষ বিভাজন ও প্রসারণের মাধ্যমে উদ্ভিদের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। এটি কাণ্ড, মূল, পাতা এবং ফুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মূল গঠন: অক্সিন বীজ থেকে মূলের বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। এটি মূলের সংখ্যা ও দৈর্ঘ্য বৃদ্ধি করে এবং মূলকে মাটিতে দৃঢ়ভাবে আঁকড়ে ধরতে সাহায্য করে।

ট্রপিজম নিয়ন্ত্রণ: অক্সিন উদ্ভিদের ট্রপিজম নিয়ন্ত্রণ করে। ফটোট্রপিজম (আলোর প্রতি সাড়া), জিওট্রপিজম (অভিকর্ষের প্রতি সাড়া) এবং থিগমোট্রপিজম (স্পর্শের প্রতি সাড়া) নিয়ন্ত্রণে অক্সিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফলের বিকাশ: অক্সিন নিষেক ছাড়াই ফলের বিকাশে সহায়তা করে। এটি ডিম্বাশয়কে ফলে পরিণত করে এবং বীজহীন ফল উৎপাদনে ভূমিকা রাখে।

অঙ্গমোচন রোধ: অক্সিন পাতা, মুকুল, ফুল এবং ফলের অকাল পতন রোধ করে।

অক্সিনের ব্যবহার:


কৃষিক্ষেত্রে অক্সিনের বহুমুখী ব্যবহার রয়েছে। বীজহীন ফল উৎপাদন, কলম তৈরি, আগাছা দমন, এবং ফসলের বৃদ্ধি নিয়ন্ত্রণে অক্সিন ব্যবহার করা হয়।


উপসংহার:

অক্সিন উদ্ভিদের জীবনে এক অপরিহার্য নিয়ন্ত্রক যা উদ্ভিদের বৃদ্ধি ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অক্সিনের অনুপস্থিতিতে উদ্ভিদের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয় এবং বিভিন্ন ত্রুটি দেখা দেয়। অক্সিনের কার্যপ্রণালী সম্পর্কে জ্ঞান কৃষিক্ষেত্রে উন্নত ফসল উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।