জমাটবদ্ধ তুষার কণা কে কি বলে?

পাবলিশঃ 4 months ago
দেখেছেনঃ 167

জমাটবদ্ধ তুষার কণা কে কি বলে?

তুষার হলো পানি থেকে তৈরি এক ধরনের বরফ। এটি মেঘে জমাটবদ্ধ পানির কণা থেকে পতিত হয়। তুষার কণা বিভিন্ন আকার ও আকৃতির হতে পারে। সাধারণত, তুষার কণা ছোট, নরম এবং পাতলা হয়। তবে, কখনো কখনো তুষার কণা বড়, শক্ত এবং ঝোঁকানো হতে পারে।


তুষার কণা জমাটবদ্ধ হওয়ার সময়, এগুলি পরস্পরের সাথে সংযুক্ত হয়ে জটিল কাঠামো তৈরি করে। এই কাঠামোগুলিকে ফার্ন বা অ্যাসপেন বলা হয়। ফার্ন হলো এক ধরনের ছোট, নরম এবং পাতলা তুষার কণা। এগুলি সাধারণত গাছপালার মতো আকৃতির হয়। অ্যাসপেন হলো এক ধরনের বড়, শক্ত এবং ঝোঁকানো তুষার কণা। এগুলি সাধারণত গাছের ডালপালা বা ঝোপঝাড়ের মতো আকৃতির হয়।


জমাটবদ্ধ তুষার কণাকে ফার্ন বা অ্যাসপেন বলা হয়। এটি একটি বাংলা পরিভাষা। ইংরেজিতে এটিকে "snow crystal" বা "snowflake" বলা হয়।


ফার্ন তুষার কণা

ফার্ন তুষার কণা হলো এক ধরনের ছোট, নরম এবং পাতলা তুষার কণা। এগুলি সাধারণত গাছপালার মতো আকৃতির হয়। ফার্ন তুষার কণা সাধারণত মেঘের নিম্ন স্তরে তৈরি হয়। এগুলির আকার সাধারণত 0.2 থেকে 1 মিমি পর্যন্ত হয়।


ফার্ন তুষার কণা সাধারণত হালকা নীল, সাদা বা ধূসর রঙের হয়। এগুলির পৃষ্ঠে সাধারণত ছোট ছোট ছিদ্র থাকে। এই ছিদ্রগুলি দিয়ে ভেতরের বাতাস বের হয়। ফার্ন তুষার কণা সাধারণত হালকা এবং নরম হয়। এগুলি সহজেই বাতাসে ভাসতে পারে।


অ্যাসপেন তুষার কণা

অ্যাসপেন তুষার কণা হলো এক ধরনের বড়, শক্ত এবং ঝোঁকানো তুষার কণা। এগুলি সাধারণত গাছের ডালপালা বা ঝোপঝাড়ের মতো আকৃতির হয়। অ্যাসপেন তুষার কণা সাধারণত মেঘের উচ্চ স্তরে তৈরি হয়। এগুলির আকার সাধারণত 1 থেকে 5 মিমি পর্যন্ত হয়।


অ্যাসপেন তুষার কণা সাধারণত সাদা বা ধূসর রঙের হয়। এগুলির পৃষ্ঠে সাধারণত ছোট ছোট ছিদ্র থাকে। এই ছিদ্রগুলি দিয়ে ভেতরের বাতাস বের হয়। অ্যাসপেন তুষার কণা সাধারণত ভারী এবং শক্ত হয়। এগুলি সহজেই বাতাসে ভাসতে পারে না।


উপসংহার

জমাটবদ্ধ তুষার কণাকে ফার্ন বা অ্যাসপেন বলা হয়। এটি একটি বাংলা পরিভাষা। ইংরেজিতে এটিকে "snow crystal" বা "snowflake" বলা হয়। ফার্ন তুষার কণা হলো এক ধরনের ছোট, নরম এবং পাতলা তুষার কণা। এগুলি সাধারণত গাছপালার মতো আকৃতির হয়। অ্যাসপেন তুষার কণা হলো এক ধরনের বড়, শক্ত এবং ঝোঁকানো তুষার কণা। এগুলি সাধারণত গাছের ডালপালা বা ঝোপঝাড়ের মতো আকৃতির হয়।

তুষার সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

জমাটবদ্ধ তুষার কণা কে কি বলে?