বর্ষাকালে (ঋতুতে) কি কি ফুল ফোটে?

পাবলিশঃ 9 months ago
দেখেছেনঃ 225

বর্ষাকালে (ঋতুতে) কি কি ফুল ফোটে?

বাংলাদেশে বর্ষাকালে, যা সাধারণত জুন থেকে অক্টোবর পর্যন্ত স্থায়ী হয়, বিভিন্ন ফুল ফোটে এবং প্রাকৃতিক দৃশ্যে প্রাণবন্ত রঙ যোগ করে। বাংলাদেশে বর্ষাকালে ফোটে এমন কিছু ফুলের মধ্যে রয়েছে:


ওয়াটার লিলি (শাপলা): ওয়াটার লিলি বাংলাদেশের জলাশয়ে সাধারণ এবং বর্ষাকালে ফুল ফোটে। এগুলো প্রায়ই বাংলাদেশের জাতীয় ফুল হিসেবে বিবেচিত হয়।


শিমুল: শিমুল গাছ, যা রেড সিল্ক কটন ট্রি (বোমব্যাক্স সিবা) নামেও পরিচিত, উজ্জ্বল লাল ফুল দেয় এবং বর্ষাকালে এটি একটি সাধারণ দৃশ্য।


কৃষ্ণচূড়া: ডেলোনিক্স রেজিয়া, সাধারণত বাংলাদেশে শিখা গাছ বা কৃষ্ণচূড়া নামে পরিচিত, বর্ষাকালে প্রাণবন্ত কমলা-লাল ফুল ফোটে।


জুই: জেসমিনিয়াম মোল, স্থানীয়ভাবে জুই নামে পরিচিত, একটি সুগন্ধি ফুল যা বাংলাদেশে বর্ষাকালে ফোটে।


কদম: Neolamarcia cadamba বা কদম হল একটি দেশীয় গাছ যা বর্ষাকালে ছোট, হলুদ-কমলা ফুল ফোটে।


Cochuripana: Cochuripana, বা Colocasia esculenta, অনন্য, তীর-আকৃতির পাতা সহ একটি উদ্ভিদ এবং ছোট ফুল উৎপন্ন করে, প্রায়ই বর্ষাকালে দেখা যায়।


ধতুরা: ধতুরা মেটেল, সাধারণত ধতুরা নামে পরিচিত, বর্ষাকালে বড়, ভেরী আকৃতির সাদা ফুল ফোটে।


কালমি: Nyctanthes arbor-tristis, বা কলমি, যা রাতের ফুলের জুঁই নামেও পরিচিত, সুগন্ধি সাদা ফুল উৎপন্ন করে এবং প্রায়ই বর্ষাকালে দেখা যায়।


দয়া করে মনে রাখবেন যে নির্দিষ্ট প্রস্ফুটিত সময়কাল স্থানীয় জলবায়ু অবস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে এবং বছরের পর বছর সামান্য পরিবর্তিত হতে পারে।

বর্ষাকাল সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

বর্ষাকালে (ঋতুতে) কি কি ফুল ফোটে?